ভিডিও মার্কেটিং হচ্ছে ভিডিও তৈরির মাধ্যমে ইনকাম জেনারেট করা।অর্থাৎ আপনি যদি কোন ভিডিও তৈরি করে সেই ভিডিও দিয়ে কোন প্রোডাক্ট প্রোমোশন করেন বা ভিডিওর মাধ্যমে নিজেকে অথবা নিজের কম্পানিকে তুলে ধরেন তাহলে আমরা তাকে ভিডিও মার্কেটিং বলে থাকি। বর্তমানে জনপ্রিয় একটা উপায় হচ্ছে ভিডিও মার্কেটিং। কিন্তু ভিডিও মার্কেটিং করতে গিয়ে অনেকের কিছু ভুল হয়ে থাকে। যার কারনে তাদেরকে ব্যর্থ হতে হয়।

১. ভিডিও বানানো :

অনেকের প্রধান একটা সমস্যা হচ্ছে ভিডিও বানানো। ধরুন ইউটিউব এর জন্য ভিডিও তৈরি করল কিন্তু কয়েকটি ভিডিও তৈরি করার পর আর খুজে পাওয়া যায় না। প্রথমে ভাবে হয়ত ৫-৬ টা ভিডিও তৈরি করে অনেক ভিউয়ার পেয়ে যাবে। কিন্তু তা সম্ভব হয় না তখন ভিডিও মার্কেটিং থেকে মুখ ফিরিয়ে নেয়।

২. ব্রান্ডিং :

আপনি যখনি কোন ভিডিও তৈরি করলেন তো ভিডিতে অথবা ভিডিও র নিচে নিজের ব্রান্ডিং করে ফেলুন। ব্রান্ডিং খুব গুরুত্বপূর্ন একটি বিষয়। ধরুন, আপনি খুব সুন্দর একটা ভিডিও তৈরি করলেন কিন্তু নিজের কোন ব্রান্ডিং এই করলেন না তাহলে সে জানতেই পারল না ভিডিও টি কে তৈরি করেছে। নিজের ব্রান্ডিং অথবা কম্পানির ব্রান্ডিং ছাড়া বিজনেস গ্রো করা যায় না।

৩. ছোট ভিডিও তৈরি করাঃ

আপনি যদি বিজনেস করতে চান এবং আপনার নিজের ব্রান্ডিং করতে চান তাহলে দীর্ঘ ভিডিও তৈরি না করাটা ভালো। কেননা আপনি যদি দীর্ঘ ভিডিও তৈরি করেন তাহলে আপনার ভিউয়ারের বিরক্ত লাগতে পারে ফলে সে টেনে টেনে ভিডিও দেখবে।এতে করে আমাদের মূল কথাগুলো তার সামনে নাও প্রদর্শিত হতে পারে। তাই বিজনেস বা ব্রান্ডিং এর জন্য যেই ভিডিও তৈরি করবেন সেগুলো দীর্ঘ করবেন না। ৩-৫ মিনিটের মধ্যে ভিডিওগুলো শেষ করুন।

৪. একটি বিষয়ের উপর গুরুত্ব দেওয়া:

আপনি যদি অনলাইন থেকে ইনকাম এবং ভিডিও মার্কেটিং থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই যে কোন একটি বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে।আপনি আজকে ইউটিউব মার্কেটিং কালকে ফেইসবুক মার্কেটিং যদি এভাবে করতে থাকেন তাহলে কোন কাজেই সফল হতে পারবেন না।যেটা শিখবেন সেটা নিয়েই পরে থাকুন।তাহলে আশা করি সফল হতে পারবেন।

ভিডিও মার্কেটিং থেকে কিভাবে ইনকাম করা যায়?

অনলাইনে আয়ের কথা কেউ নির্দিষ্ট করে বলতে পারে না। এমন অনেকেই আছেন যারা মানুষকে বিভিন্ন ধরনের প্রলোভন দেখায়। বলে নির্দিষ্ট একটা আয়ের কথা যা সে প্রতিমাসে আয় করতে পারবে। এমন অনেকে আছে যারা প্রতি মাসে ৫০০০$ ইনকাম করে। আবার কেউ কেউ প্রতি মাসে ৫০$ ও ইনকাম করে। ইনকাম টা নির্ভর করে তার কাজ ও কাজের মানের উপর। কাজটা যত বেশি ভালো হবে ইনকামও তত বেশি হবে। ভিডিও মার্কেটিং থেকে বিভিন্নভাবে ইনকাম করা যায়। আপনি ভিডিও করে বিভিন্ন কম্পানির এফিলিয়েট করতে পারেন। এছাড়াও ইউটিউবে মনিটাইজেশন অন করে গুগল থেকেও ইনকাম করতে পারেন।